ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ 

কী দিয়া মন কাড়িলা, রিমেকে অশ্লীলতা : নিন্দার ঝড়

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ১৬:৪৬, ১৩ জুলাই ২০২৪

শেয়ার

কী দিয়া মন কাড়িলা, রিমেকে অশ্লীলতা : নিন্দার ঝড়

দেশীয় চলচ্চিত্রের সর্বকালের সেরা জনপ্রিয় জুটি শাবানা-আলমগীর এর কালজয়ী চলচ্চিত্র 'অশান্তি'। এই ছবির গানের লিরিক্স বিকৃত ও অশ্লীলতায় ভরপুর করার অভিযোগে ওঠেছে। ইতিমধ্যে এটা নিয়ে ক্ষোভে ফুঁসছে সঙ্গীত ও চলচ্চিত্র অঙ্গনের শিল্পীরা। মূল গানের এমন অশ্লীল লিরিক্স মূল গানের হত্যার শামিল বলে জানান শিল্পীরা। এছাড়া প্রকৃত গানটির শ্রোতাদের একাংশ বলছেন এমন গর্হিত কাজে দেশের শিল্প - সংস্কৃতি চরম হুমকির সম্মুখীন হয়েছে।

১৯৮৬ সালে প্রখ্যাত চিত্রনির্মাতা এ জে মিন্টু পরিচালিত অশান্তি ছবিতে শাবানা - আলমগীর জুটির পাশাপাশি অভিনয় করেছেন প্রয়াত চিত্রনায়ক জসিম ও চিত্রনায়িকা নূতন। ছবিটির একটি গান দর্শকমহলে ব্যাপক জনপ্রিয়তা পায়। গানটিতে প্লে ব্যাক করেছেন কিংবদন্তি প্রয়াত শিল্পী এন্ড্রু কিশোর ও সাবিনা ইয়াসমিন।

কী দিয়া মন কাড়িলা ও বন্ধুরে অন্তরে পিরিতির আগুন ধরাইলা শীর্ষক গানের সঙ্গে শাবানা ও আলমগীরের রসায়ন ছিল চোখে পড়ার মতো। এখনও শ্রোতারা গানটি গুনগুনিয়ে গায়। জনপ্রিয় এই গানের কথা লিখেছেন মনিরুজ্জামান মনির এবং সুর করেছেন আলম খান। প্রকৃত গানটির রিমেকে অশ্লীল বাক্য জুড়ে দেওয়ায় সংস্কৃতি কর্মীদের হৃদয় ক্ষতবিক্ষত হয়েছে। সোনালী দিনের ছবিতে গানের ওপর নির্ভর করতো ছবির মান। আর সেই ছবির গানের রিমেকে এমন বিশ্রী শব্দ ব্যবহারে রীতিমতো অবাক এবং ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন দেশের স্বনামধন্য শিল্পীরা।

বিশ্লেষণে জানা গেছে, কী  দিয়া মন কাড়িলা গানের অশ্লীল রিমেক করেছেন Rmcez ft এবং শান্তা। গানটিতে নতুন করে লিরিক্স লিখেছেন Rmcez ft। মূল গানের লিরিক্স পরিবর্তন করে কী দিয়া মন কারিলা আমার লেওড়া (সেন্সর কাট) দিয়া অশ্লীল শব্দ জুড়ে দেন। আর এই গানটির ভিডিওচিত্রে রিমেক করা এই শিল্পীদের কাজ করতে দেখা গেছে। এতে সামাজিক যোগাযোগ মাধ্যম ও শোবিজ অঙ্গনে তীব্র নিন্দার ঝড় উঠেছে। ২:৩৩ সেকেন্ডের গানের মাধ্যমে সমাজকে নেতিবাচক বার্তা দেয়ার অপচেষ্টা করেছেন উঠতি বয়সী এই শিল্পীরা। তবে ভাইরাল হতে এমনটা করেছেন বলে দাবি করেছেন অনেকেই।এটি নিয়ে গীতিকার সুরকার ও সঙ্গীত শিল্পী প্লাবন কোরেশী সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদ জানিয়েছেন।

উল্লেখ্য, দেশ - বিদেশে মূল গানের রিমেক করা নতুন কিছু নয়। আর এটি অনেকেই অনুমতি সাপেক্ষে করে থাকেন। এক্ষেত্রে কোনো কোনো শিল্পী বা লেখক গানের মান এবং পূর্বের লিরিক্স বজায় রাখেন। অনেকেই আবার গানের রিমেক করেন অশ্লীলতায় ভরপুর কথায় এবং তারা লিরিক্স পরিবর্তন করেন। তবে এতে শিল্প সংস্কৃতি চরম হুমকির সম্মুখীন হয়। আর যুবসমাজকে দেয় নেতিবাচক বার্তা। তাই এমন অশ্লীল গান অনলাইন প্লাটফর্ম থেকে সরিয়ে নেওয়ার জোর দাবি জানানো হয়েছে।

novelonlite28
umchltd