ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪ 

বিক্ষোভের মুখে আটা রপ্তানি নীতিতে পরিবর্তন আনল পাক সরকার

প্রকাশিত: ১৮:৫৩, ১৫ জুলাই ২০২৪

শেয়ার

বিক্ষোভের মুখে আটা রপ্তানি নীতিতে পরিবর্তন আনল পাক সরকার

মিলারদের দেশব্যাপী ধর্মঘটের মধ্যে আমদানি করা গম থেকে তৈরি আটা রপ্তানি নিষিদ্ধ করেছে পাকিস্তান। গত মার্চে শেহবাজ শরীফের নেতৃত্বাধীন সরকারের দেওয়া আদেশ তীব্র আন্দোলনের মুখে গত শুক্রবার বাতিল করা হয়। 

পাকিস্তানি দৈনিক ডন জানিয়েছে, দেশে উচ্চ ফসল উৎপাদন হওয়া সত্ত্বেও কৃষকরা গম আমদানির বিরুদ্ধে প্রতিবাদ করার পর এই নিষেধাজ্ঞা আসে। মার্চের আদেশ প্রত্যাহার করে দুটি বিজ্ঞপ্তি জারি করেছে পাকিস্তানের বাণিজ্য মন্ত্রণালয়। 

অবশ্য পাকিস্তান ব্যুরো অফ স্ট্যাটিস্টিকস (পিবিএস) ওয়েবসাইটে এই ধরনের ময়দা রপ্তানির কোনো তথ্য পাওয়া যায়নি। স্থানীয়ভাবে উৎপাদিত গম থেকে গম এবং এর উপজাত রপ্তানি ইতিমধ্যেই নিষিদ্ধ করা হয়েছে। তত্ত্বাবধায়ক সরকারের আমলে স্থানীয় গমের দাম নাটকীয়ভাবে হ্রাস পেয়েছিল প্রাথমিকভাবে গম ময়দা মিলারসহ বেসরকারি খাতের আমদানির কারণে।

মোট ৬৫টি গম আমদানিকারকদের মধ্যে ১৭টি ময়দা মিল গম আমদানি করত। সরকার ইতিপূর্বে বিষয়টি তদন্তের জন্য একটি কমিটি গঠন করেছিল। কিন্তু গম আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করতে দুই মাস সময় লাগে। অল-পাকিস্তান ফ্লাওয়ার মিলস অ্যাসোসিয়েশন (পিএফএমএ) নতুন উইথহোল্ডিং ট্যাক্সের প্রতিবাদে বৃহস্পতিবার ধর্মঘটে গিয়েছিল। ময়দা বিক্রেতা এবং আটা চকির মালিকরা (ছোট গম গ্রাইন্ডিং ইউনিট প্রতিবাদে যোগ দেয়। ফলে আটার সরবরাহ প্রবাহে ব্যাঘাত ঘটে।

পিএফএমএ-এর চেয়ারপারসন অসীম রাজা বলেন, এই ব্যবস্থা কর আদায়ের জন্য ময়দা মিলগুলিকে উইথহোল্ডিং এজেন্ট বানিয়েছে। ট্যাক্সের ফলে আটার দাম পাকিস্তানি রুপি প্রতি কেজি ৮ টাকা বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

রাজা বলেন, দাবি পূরণ না হওয়া পর্যন্ত তিনি ধর্মঘট চালিয়ে যাবেন এবং ধর্মঘটের ফলে সরবরাহ ব্যবস্থায় বিরূপ প্রভাব পড়বে।

novelonlite28
umchltd