ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ 

পাকিস্তানের কারাগারে কেন বাড়ছে রহস্যজনক মৃত্যু?

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৮:৫৭, ১৮ জুলাই ২০২৪

শেয়ার

পাকিস্তানের কারাগারে কেন বাড়ছে রহস্যজনক মৃত্যু?

পাকিস্তানের কারাগারগুলোতে কয়েদিদের মারা যাওয়ার ঘটনা বাড়ছে। গত চার মাসের কম সময়ের মধ্যে শুধু হায়দরাবাদ কেন্দ্রীয় কারাগারে ৫ জন বন্দির রহস্যজনক মৃত্যু হয়েছে। এই সব মৃত্যুর ঘটনা তদন্ত করতে এবং কারা কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আদালতের শরনাপন্ন হয়েছেন এক আইনজীবী।

আইনজীবী সারমাদ সাত্তারের আবেদনে সাড়া দিয়ে কারাগারের দুই কর্মকর্তাকে আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

আদালতে দেওয়া আবেদনে ওই আইনজীবী লিখেছেন, কারাগারের বন্দিদের সাথে খুবই বাজে আচরণ করেন দায়িত্বে থাকা কর্মকর্তারা। তাদের অবহেলা ও অশোভন আচরণের কারণে কারাগারের ভেতরে শত শত বন্দি মারা গেছে।

আইনজীবী অভিযোগ করেন, সর্বশেষ যে ৫ জন বন্দি কারাগারের ভেতরে মারা গেছেন, তারা সবাই কারা তত্ত্বাবধায়ক শাকিল আরবাবসহ কয়েকজনের নাম উল্লেখ করে দোষী সাব্যস্ত করেছেন। মারা যাওয়ার আগে সব বন্দিই বলেছেন, তাদেরকে নানাভাবে কারাগারে নির্যাতন করা হয়েছে। অথচ হাসপাতালের ভাষ্য, তারা সবাই হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।

আবেদনে আইনজীবী প্রশ্ন রাখেন, কোন পরিস্থিতিতে বন্দিদের অবস্থা এতটা খারাপ হলো? তারা অসুস্থ হয়ে থাকলে কেন তাদের আগে থেকে চিকিতসা করানো হলো না? হাসপাতালেই কি তারা যথাযথ চিকিতসা পেয়েছে? এই প্রশ্নগুলোর জবাব পাওয়া দরকার। আসলে বন্দিদের এমন সময়েই হাসপাতালে নেওয়া হয়, যখন কর্মকর্তারা বুঝতে পারে যে বন্দিদের বাচার আশা নেই বললেই চলে। 

novelonlite28
umchltd