ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ 

ভারত-মরিশাসের মহাকাশ সহযোগিতা নতুন যুগের পথ খুলবে: জুগনাউথ

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৬, ২৫ জুলাই ২০২৪

শেয়ার

ভারত-মরিশাসের মহাকাশ সহযোগিতা নতুন যুগের পথ খুলবে: জুগনাউথ

ভারত ও মরিশাসের মধ্যে মহাকাশ সহযোগিতার সামগ্রিক সুযোগ একটি নতুন যুগের সূচনা করবে বলে মন্তব্য করেছেন মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ জুগনাউথ। তিনি বলেছেন, এর ফলে দুই দেশের মধ্যে পরস্পর সম্পর্কিত ডেটা সরবরাহেরও সুযোগ তৈরি হবে।

পোর্ট লুইসে ভারত ও মরিশাসের মধ্যে কয়েকটি প্রকল্প উদ্বোধন এবং একটি সমঝোতা স্মারক (এমওইউ) বিনিময় অনুষ্ঠানে তিনি কথা বলেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তার সঙ্গে বৈঠকের বিষয়ে পরে বিস্তারিত তুলে ধরেন মরিশাসের প্রধানমন্ত্রী।

জুগনাউথ বলেন, "পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে আমার বৈঠক হয়েছে। আমরা মরিশাস ও ভারতের মধ্যে একটি কৌশলগত অংশীদারিত্বের ভবিষ্যত রূপরেখা নিয়ে সত্যিকারের আলোচনা করেছি। আমরা কমিউনিটির উন্নয়নে১২টি উচ্চ পর্যায়ের প্রকল্পের ই-উদ্বোধন করেছি। এসব প্রকল্প থেকে সমগ্র জনগণ উপকৃত হবে।"

ভারত ও মরিশাসের মধ্যে যৌথ স্যাটেলাইট প্রকল্পের পরিকল্পনা নিয়ে কথা বলেন জুগনাউথ। উদ্বোধন অনুষ্ঠানে স্যাটেলাইট সরঞ্জাম বিনিময়, কারিকুলাম গবেষণার জাতীয় ইনস্টিটিউট, মরিশাস শিক্ষা গবেষণা ইনস্টিটিউট, মহাত্মা গান্ধী ইনস্টিটিউটে ভারতীয় অভিবাসী আর্কাইভের আধুনিকায়ন, ভারতীয় সাংস্কৃতিক সম্পর্ক কাউন্সিল, ভারত-মরিশাস যৌথ স্যাটেলাইট প্রকল্পের পরিকল্পনা নিয়ে তারা আলোচনা করেন।

নবায়নযোগ্য জ্বালানির সর্বোচ্চ ব্যবহারের ব্যাপারে মরিশাসের প্রতিশ্রুতির ওপর জোর দেন প্রধানমন্ত্রী জুগনাউথ।

novelonlite28
umchltd