ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪ 

ব্রিকস সম্মেলনে পুতিন-মোদির বৈঠক

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২১:৪৫, ২২ অক্টোবর ২০২৪

শেয়ার

ব্রিকস সম্মেলনে পুতিন-মোদির বৈঠক

ব্রিকস সম্মেলনের ফাঁকে দ্বিপাক্ষিক বৈঠক সারলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার (২২ অক্টোবর) এ বৈঠক হয়।

বৈঠকে পুতিন বলেন, তার ধারণা- তিনি যা বলছেন, তা এমনিই বুঝতে পারছেন মোদি। তাকে বলতে শোনা যায়, আমাদের সম্পর্ক এতই মজবুত যে, আমার মতে আপনি অনুবাদ ছাড়াই আমার কথা বুঝতে পারবেন। পুতিনের বক্তব্যের জবাবে মোদি বলেন, তিন মাসের মধ্যেই আমার রাশিয়ায় আসা থেকে প্রতিফলিত হয়, আমাদের ঘনিষ্ঠ সম্পর্ক ও গভীর বন্ধুত্বের।

এদিন মোদিকে পুতিন আরও বলেন, ব্রিকসে ভারত-রাশিয়া সহযোগিতাকে আমরা বাড়তি গুরুত্ব দিই। কেননা আমরা দুই দেশই প্রতিষ্ঠাতা সদস্য। আমরা আমাদের আইনসভাগুলির মধ্যে বর্ধিত সহযোগিতা প্রত্যক্ষ করছি। আমাদের পররাষ্ট্রমন্ত্রীরা নিয়মিত যোগাযোগ বজায় রাখছেন পরস্পরের সঙ্গে। এবং বাণিজ্যে ইতিবাচক বৃদ্ধি দেখা যাচ্ছে। 

জবাবে মোদি বলেন, আমরা বিশ্বাস করি শান্তিপূর্ণ পথেই সমাধান সম্ভব। শান্তি ও স্থায়িত্ব ফেরাতে সমস্ত প্রয়াসকে আমরা পরিপূর্ণ সমর্থন জানাই।

প্রসঙ্গত, প্রায় সাড়ে তিন মাসের মাথায় দ্বিতীয়বার রাশিয়ার মাটিতে পা রাখলেন মোদি। দুদিন সেদেশে থাকবেন তিনি। কাজান শহরের কোরস্তোনের একটি হোটেলে ভারতের প্রধানমন্ত্রীর থাকার আয়োজন করা হয়েছে। সেখানে মোদির জন্য অপেক্ষা করছিলেন প্রবাসী ভারতীয়রা। হোটেলে পৌঁছতেই তাঁদেরকে দেখে উচ্ছ্বাস প্রকাশ করেন মোদি। তার সঙ্গে হাত মেলানোর পাশাপাশি সেলফিও তুলতে দেখা যায় সকলকে।

novelonlite28
umchltd