ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ 

পাকিস্তানকে হারিয়ে সুখবর পেল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: ১১:১৪, ২৬ আগস্ট ২০২৪

শেয়ার

পাকিস্তানকে হারিয়ে সুখবর পেল বাংলাদেশ

ঘরের মাটিতে নিউজিল্যান্ডকে হারিয়ে নতুন টেস্ট চ্যাম্পিয়নশিপের চক্র শুরু করেছিল বাংলাদেশ। অধিনায়ক নাজমুল হোসেন শান্তর শুরুটাও হয়েছিল ওই ম্যাচ দিয়েই। কিন্তু এতদিন সেই একটাই সুখস্মৃতি ছিল বাংলাদেশের সামনে। এরপরে টেস্ট চ্যাম্পিয়নশিপের এই চক্রে আরও ৩ ম্যাচ খেলেছে টিম টাইগার্স। যার সবকটিতেই হারের লজ্জা পেতে হয়েছে। এবার পাকিস্তানকে ১০ উইকেটে হারিয়ে আবারও জয়রথে ফিরল টাইগাররা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ দিয়ে আবারও ক্রিকেটের বনেদি এই ফরম্যাটে ফিরেছে বাংলাদেশ। টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ এই দুই টেস্ট।

রাওয়ালপিন্ডিতে সিরিজের প্রথম টেস্টে টস হেরে শুরুতে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ৪৪৮ রান তুলে ইনিংস ঘোষণা করেছিল পাকিস্তান। প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৫৬৫ রান করে বাংলাদেশ, লিড পায় ১১৭ রানের। নিজেদের দ্বিতীয় ইনিংসে ১৪৬ রানের বেশি করতে পারেনি স্বাগতিকরা। ৩০ রানের লক্ষ্যে খেলতে নেমে কোনো উইকেট না হারিয়েই জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ।

পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক এ জয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে বড় লাফ দিয়েছে বাংলাদেশ। দুই ধাপ এগিয়ে টাইগারদের অবস্থান এখন ছয়ে। পাকিস্তান সিরিজের আগে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা ছিল একেবারেই তলানির দিকে। আটে থাকা বাংলাদেশের নিচে ছিল কেবল ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের বিপক্ষে ১০ উইকেটের হারে আটে নেমে গেছে পাকিস্তান।

টেস্ট চ্যাম্পিয়নশিপে বর্তমানে শীর্ষ দুইয়ে আছে ভারত এবং অস্ট্রেলিয়া। ভারতের ঝুলিতে আছে ৬৮ দশমিক ৫২ শতাংশ পয়েন্ট। দুইয়ে থাকা অস্ট্রেলিয়া অর্জন করেছে ৬২ দশমিক ৫০ শতাংশ পয়েন্ট।

এ ছাড়া তিন ও চারে আছে যথাক্রমে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। অন্যদিকে, বাংলাদেশের সমান ৫ ম্যাচে দুই জয় নিয়েও হেড টু হেডে এগিয়ে থাকায় শান্তদের একধাপ ওপরে আছে শ্রীলঙ্কা। শীর্ষে থাকা দুই দলই ২০২৫ সালে মুখোমুখি হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে।

novelonlite28
umchltd