ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ 

এক ইনিংসেই তিন রেকর্ড কোহলির

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৪৭, ১৫ নভেম্বর ২০২৩

শেয়ার

এক ইনিংসেই তিন রেকর্ড কোহলির

বিরাট কোহলিকে কি রেকর্ডের বরপুত্র বলা যায়? এমন প্রশ্নে কেউ যদি উত্তর দেন হ্যাঁ, তবে তাতে খুব বেশি আপত্তি জানানোর অবকাশ নেই। বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে শতরানের ইনিংস খেলেছেন ভারতের এই টপঅর্ডার ব্যাটার। আর তাতেই লিখেছেন ইতিহাস। একটা ইনিংসেই ভেঙেছেন ক্রিকেট বিশ্বের তিন অনন্য রেকর্ড।

ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ সেঞ্চুরির মালিক হয়েছেন বুধবারের ম্যাচে। নিজের আইডল শচীনের গড়া ৪৯ সেঞ্চুরির রেকর্ড ভেঙে করেছেন ৫০ সেঞ্চুরির নতুন এক রেকর্ড। ওয়ানডেতে সবচেয়ে বেশি সেঞ্চুরি এখন এই ভারতীয় ব্যাটারের। এবারের বিশ্বকাপেই অবশ্য একাধিকবার সুযোগ এসেছিল বিরাটের সামনে। নিউজিল্যান্ডের বিপক্ষেই গ্রুপপর্বে খেলেছিলেন ৯৫ রানের ইনিংস। সুযোগ ছিল শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচেও। সেদিন ৮৮ রানে থামতে হয় তাকে।

সেমিফাইনালের মত বড় মঞ্চে আগে কখনোই ভাল কিছু করা হয়নি তার। আগেরদিন কলকাতায় নিজের জন্মদিনে কিছুটা ধীরগতিতে খেলেছিলেন বিরাট। সেমিফাইনালে যেন সেসব বিতর্কই মিটিয়ে ফেলতে চাইলেন। শুরু থেকে সাবধানী ছিলেন সত্য। তবে সময় বুঝে নিজের ইনিংসে গতি এনেছেন। রান তুলেছেন নিজের স্বভাবসুলভ শট দিয়ে।

সেঞ্চুরির অর্ধশতক করতে খেলতে হয়েছে ১০৬  বল। নড়বড়ে নব্বইয়ের পর মাসল ক্র্যাম্প হয়েছে। তাতে অবশ্য দমানো যায়নি তাকে খুব একটা। শেষ পর্যন্ত যখন তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেছে, তখনই কোহলি হয়েছেন ইতিহাসের অংশ।

এদিন সেঞ্চুরির পথে আরও একটি রেকর্ড গড়েছেন কোহলি। যে রেকর্ডে তিনি পেছনে ফেলেছেন বাংলাদেশের সাকিব আল হাসান এবং ভারতের শচীন টেন্ডুলকারকে। এক বিশ্বকাপে সবচেয়ে বেশি পঞ্চাশোর্ধ ইনিংসের তালিকায় এতদিন রেকর্ড ছিল এই দুজনের। ২০০৩ সালে শচীন টেন্ডুলকার এবং ২০১৯ সালে সাকিব আল হাসান খেলেছিলেন ৭টি পঞ্চাশ ছাড়ানো ইনিংস। কোহলি টপকে গিয়েছেন সেই রেকর্ডও।

এমনকি এই এক সেঞ্চুরিতে আরও এক রেকর্ড ভেঙে দিলেন কোহলি। বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ রানের মালিক এতদিন ছিলেন শচিন। ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকায় ৬৭৩ রান করেছিলেন তিনি। কোহলি আজ ছাড়িয়ে গেলেন সেটাও। এই ম্যাচের আগে কোহলির রান ছিল ৫৯৪। আজকের পর তা নিয়ে গিয়েছেন ৭১১ রানে।
 

novelonlite28
umchltd