ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ 

১০ দিন পর ফিরলো মোবাইল ইন্টারনেট, শুরুতেই ধীরগতি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৩৯, ২৮ জুলাই ২০২৪

শেয়ার

১০ দিন পর ফিরলো মোবাইল ইন্টারনেট, শুরুতেই ধীরগতি

ঢাকা থেকে প্রকাশিত একটি অনলাইন নিউজ পোর্টালে কাজ করেন খাইরুল ইসলাম। কাজের স্বার্থে ২৪ ঘণ্টাই মোবাইল ইন্টারনেটের প্রয়োজন হয় তার। ১৮ জুলাই সন্ধ্যা থেকে মোবাইলে ডাটা চালাতে পারছিলেন না তিনি। অবশেষে রোববার (২৮ জুলাই) বিকেল ৩টার কিছু সময় আগে থেকেই ফোরজি নেটওয়ার্ক চালু হয় তার ব্যবহৃত মোবাইলে। এতে বেশ উৎফুল্ল তিনি। সঙ্গে স্বস্তি ফেরে চোখেমুখেও।

টানা ১০ দিন পর মোবাইল ইন্টারনেট পাওয়ায় খুশি খাইরুলের মতো ১৩ কোটিরও বেশি গ্রাহক। তবে সচল হলেও শুরুতে গ্রাহকরা ইন্টারনেটে ধীরগতি পাচ্ছেন বলে অভিযোগ করেছেন।

যদিও অপারেটররা বলছেন, ধীরে ধীরে গতি স্বাভাবিক করার চেষ্টা করছেন তারা। এদিকে মোবাইল ইন্টারনেট চালু হলেও ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, টিকটক, এক্স (সাবেক টুইটার) বন্ধ রয়েছে।

শুধু খাইরুল নন, আরও বেশ কয়েকজন ব্যবহারকারীর সঙ্গে যোগাযোগ করে ৩টা বাজার আগেই মোবাইল ইন্টারনেট ফিরে পাওয়ার তথ্য নিশ্চিত হওয়া গেছে। কেউ কেউ অবশ্য জানিয়েছেন, তাদের মোবাইল ফোনে ফোরজি আসছে এবং যাচ্ছে।

এদিকে, দেশে ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, টিকটক, এক্স (সাবেক টুইটার) বন্ধ রয়েছে। তবে অধিকাংশ ব্যবহারকারী ফেসবুকে স্ট্যাটাস দিয়ে মোবাইল ইন্টারনেট ফেরার তথ্য জানিয়েছেন। তারা মূলত ভিপিএন ব্যবহার করে ফেসবুকে সক্রিয় রয়েছেন।

আলমাস হোসাইন নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীও ইন্টারনেট ফেরার খবর জানিয়ে ফেসবুকে পোস্ট দিয়েছেন। তিনি বর্তমানে লক্ষ্মীপুরে গ্রামের বাড়িতে রয়েছেন। সেখানেও বিকেল ৩টার আগেই মোবাইল ফোনে ইন্টারনেট সক্রিয় হয়েছে বলে পোস্টে উল্লেখ করেছেন। তিনি লিখেছেন, ‘যাক, অবশেষে মোবাইল ইন্টারনেট পাওয়া গেলো। কিন্তু কাজই তো করছে না। এত স্লো নেট দিয়ে কী হবে?’

রোববার বেলা ১১টায় রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) ব্রিফিংয়ে বিকেল ৩টা থেকে মোবাইল ইন্টারনেট চালু করে দেওয়া হবে বলে ঘোষণা দেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তারও আগে সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত মোবাইল অপারেটরগুলোর কর্মকর্তাদের সঙ্গে দুই ঘণ্টাব্যাপী বৈঠক করেন তিনি। সেখানে এ সিদ্ধান্ত হয়।

novelonlite28
umchltd